২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন অবকাঠামোতে আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে হ্যাকার

মার্কিন অবকাঠামোতে আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে হ্যাকার -


মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই প্রধান ক্রিস্টোফার রে সম্প্রতি এক সতর্কবার্তায় জানিয়েছেন, চীনা সরকারের হয়ে যুক্তরাষ্ট্রে ‘ধ্বংসযজ্ঞ চালানোর’ প্রস্তুতি নিচ্ছে সাইবার অপরাধীরা। এ সম্ভাব্য আক্রমণের আওতায় রয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পানি শোধনাগার, বৈদ্যুতিক গ্রিড ও পরিববহন ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ অবকাঠামো। এর লক্ষ্য হলো, মার্কিন নাগরিকদের সত্যিকারের ক্ষতি করা।
এর আগে ২০২২ সালে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা ‘এমআই-৫’-এর প্রধানের সাথে দেয়া এক যৌথ বিবৃতিতে রে সতর্ক করেছিলেন, দেশ দুটির কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল চীন। বেশ কিছু সময় ধরে চীনের বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও তাদের অন্যান্য সহায়ক ব্যবস্থা যে গতিতে এগোচ্ছে, তা খুবই উদ্বেগজনক।

যুক্তরাষ্ট্রের হাউজ সিলেক্ট কমিটিকে দেয়া সাক্ষ্যে রে বলেন, এমন সাইবার হুমকি, যা সব আমেরিকান নাগরিকের ওপর প্রভাব ফেলতে পারে, সেটা নিয়ে এখন পর্যন্ত প্রকাশ্যে খুব কমই মনোযোগ দেয়া হয়েছে। বিভিন্ন মার্কিন অবকাঠামোতে বড় ধরনের আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে চীনা হ্যাকারাও, যেখানে মার্কিন নাগরিক ও কমিউনিটিগুলোর ওপর সত্যিকারের ক্ষতি সাধনের ঝুঁকি রয়েছে। আর সঠিক সময় এলেই এ আক্রমণ চালাবে চীন। প্রায় প্রতিদিনই তারা আমাদের অর্থনৈতিক নিরাপত্তা ব্যবস্থায় সক্রিয়ভাবে আক্রমণ চালাচ্ছে। আর এতে আমাদের বিভিন্ন উদ্ভাবন, ব্যক্তিগত এমনকি করপোরেট ডেটাও চুরি হয়ে যাচ্ছে। বিভিন্ন প্রাইভেট সাইবার নিরাপত্তা কোম্পানির মূল্যায়নের ভিত্তিতে তিনি এমন মন্তব্য করেছেন, যারা চীনের তরফ থেকে আসা চলমান হুমকি নিয়ে আগেই সতর্ক করেছিল।

গত বছর মাইক্রোসফট বলেছে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অবকাঠামোকে শিকার বানাচ্ছে চীনা সরকারসমর্থিত হ্যাকাররাও। আর ভবিষ্যতে কোনো প্রতিকূল পরিস্থিতি এলে যুক্তরাষ্ট্র ও এশিয়ার যোগাযোগ ব্যবস্থায় ব্যাঘাত ঘটানোর গোড়াতেও কাজ করতে পারে এ কৌশল।
চীনা হ্যাকারদের বিরুদ্ধে জনপ্রিয় এক ইমেইল অ্যাপে থাকা ত্রুটির সুযোগ নেয়ার অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা কোম্পানি ম্যানডিয়ান্ট, যার ফলে গোটা বিশ্বের শত শত সরকারি ও বেসরকারি সংস্থার নেটওয়ার্কে ঢুকতে পেরেছে আক্রমণকারীরা। তবে, এ ধরনের অপরাধের একাধিক প্রমাণ থাকার পরও এমন অভিযোগকে ভিত্তিহীন বলে আখ্যা দিয়েছে চীন।
যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও অর্থনৈতিক খাতে মনোযোগ বাড়ানোর পাশাপাশি চীনকে ঠেকানোর লক্ষ্যে এ হাউজ সিলেক্ট কমিটি গঠন করা হয়েছিল। গত বছর প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছিল, যুক্তরাজ্যের হাজার হাজার সরকারি কর্মকর্তার গোপন তথ্য চুরির প্রচেষ্টার অংশ হিসেবে লিংকডইন ব্যবহার করছেন এক চীনা গুপ্তচর।


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল